বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০২:২৬ অপরাহ্ন

টনসিলাইটিসের হোমিওপ্যাথিতে সুচিকিৎসা

রির্পোটারের নাম
  • খবর আপডেট সময় শুক্রবার, ৫ নভেম্বর, ২০২১
  • ২৭৯ এই পর্যন্ত দেখেছেন

ডা: নিশাত তাসনিম ।। শীতে মানবদেহে মুখ গহব্বরে টনসিলের দাপট অনেক বেশি হয়ে থাকে। শীতকাল আমাদের সন্নিকটে। গ্রামে শীত পড়ে গেছে। তাই শীতকালকে সামনে রেখে টনসিল নিয়ে আলোচনায় আসছি।
টনসিল মুখ গহব্বরের চারটি গ্রুপে অবস্থান করে থাকে। গ্রুপ গুলো হলো:-লিঙ্গুয়াল, প্যালাটাইন, টিউবাল ও অ্যাডেনয়েড। টনসিলের প্রদাহিক ক্রিয়াকেই টনসিলাইটিস বলে। টনসিলাইটিস যে কোন বয়সের লোকদের হতে পারে। তবে শিশুদের বেশি বেশি হয়ে থাকে।
পুষ্টির অভাব ছাড়াও নানা কারণে টনসিলাইটিস হয়ে থাকে। যেমন-আইসক্রিম, ফ্রিজে রাখা শীতল পানি পান করা, স্যাঁতসেঁতে জায়গায় বসবাস করা ইত্যাদিই টনসিলাইটস হওয়ার মূল কারণ।
জমিতে আইল দিয়ে কৃষকরা যেমন জমির পানি প্রবেশে বাধা দেয়। ঠিক তেমনি টনসিল মানুষের মুখ-গলা, নাক, কান দিয়ে শরীরের অভ্যন্তরে জীবাণু প্রবেশে বাধা দেয় । তাই টনসিল আক্রান্ত হলে জীবাণুর প্রকোপ বাড়ে। তাই অন্যান্য রোগেও আক্রান্ত হতে পারে মানুষ।
তীব্র গলাব্যথা, মাথাব্যথা, খাবার খেতে কষ্ট, মুখ হাঁ করতে অসুবিধা, কানে ব্যথা, মুখ দিয়ে লালা বের হওয়া, কণ্ঠস্বর ভারি হওয়া ও মুখ থেকে দুর্গন্ধ বের হলে বুঝতে হবে টনসিলের প্রদাহের দাপটে টনসিলাইস হয়েছে। তাই দেড়ি না করে বিজ্ঞ হোমিও ডাক্তারের কাছে সুচিকিৎসা নিতে হবে।আল্লাহর উপর ভরসা রেখে উপযুক্ত হোমিও ওষুধ সেবন করলে অতি সহজেইটনসিলাইটিস থেকে মুক্তি মিলবে ইনশাআল্লাহ।
ধন্যবাদ সবাইকে। আবারও আলোচনা হবে ভিন্ন বিষয় নিয়ে। মহান আল্লাহর কাছে সবার জন্য সুস্থ্যতা কামনা করি।
Dr. Nishat Tasnim
DHMS,BHB(Dhaka)
BBA(Hon’s)Du
01628589273
Noor homoeo Pharmacy
Thana gat,Bakshigon
jamalpur

দয়া করে খবরটি শেয়ার করুর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
© কপিরাইট ২০১৭ গণজয়
CodeXive Software Inc.
themesba-lates1749691102