বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৪৬ অপরাহ্ন

শাস্ত্রীয় সংগীত শিল্পী নিশাত আরজু

রির্পোটারের নাম
  • খবর আপডেট সময় শনিবার, ১২ ডিসেম্বর, ২০২০
  • ৪৯১ এই পর্যন্ত দেখেছেন

 

মো. শাহ্ জামাল, জামালপুর ॥ বাংলা গানের জনপ্রিয় শিল্পী নিশাত আফজা আরজু এক উজ্জল দৃষ্টান্ত। আধুনিক গানের পাশা পাশি নজরুল, রবীন্দ্র সঙ্গীতেও তিনি দক্ষ। ইতোমধ্যেই শিল্পী আরজু বাংলাদেশ বেতার এবং বিটিভির স্পেশাল গ্রেডের শিল্পীর তালিকায় নাম লিখিয়েছেন। নিশাত ১৯৬৯ সালে ময়মনসিংহ সানকিপাড়ায় জন্মগ্রহন করেন।

তাঁর পিতার নাম ডা. এমএ হালিম। মাতার নাম শামসুন নাহার। মা-বাবার অনুপ্রেরণায় নিশাত আরজু শৈশবকালেই সংগীতের প্রতি অনুরক্ত হন। সঙ্গীত চর্চার পাশা পাশি নিশাত আরজু কৃষি বিশ্ববিদ্যালয় থেকে মৎস্য বিজ্ঞান অনুষদ থেকে ¯œাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

নিশাত আরজুর বাবা ডা. এমএ হালিমের সাথে ঢাকায় ওস্তাদ ডঃ সানজিদা খাতুন, ওয়াহিদুল হক, ওমর ফারুক, সোহরাব হোসেন ও খালিদ হোসেনের কাছে গান শিখতে যেতেন। এ ছাড়াও তিনি ওস্তাদ মিথুন দে, গোপাল দত্ত, সুধীন দাস, ফাহমিদা খাতুন, অজিত রায়, ডঃ এ বি এম নুরুল আনোয়ার, সুজিত মোস্তফা এবং সাদি মোহাম্মদ-এর কাছেও শাস্ত্রীয় সঙ্গীত বিষয়ে দীক্ষা নেন।

 

সঙ্গীত শিল্পী হিসেবে প্রতিষ্ঠিত হতে পিতা-মাতার পাশাপাশি নিশাতের স্বামী মোহাম্মদ রফিকুল ইসলাম এবং দুই মামা-আবদুল হান্নান ও আব্দুল মান্নানের অবদানকে শ্রদ্ধাভরে স্মরণ করেন। এই গুনীজন ঢাকার শিল্পকলা একাডেমিসহ বহু স্থানে একক সঙ্গীত সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। সঙ্গীত সাধনার স্বীকৃতি স্বরূপ বহু সম্মননা অর্জন করেছেন। শিল্পী নিশাতের বিশ^বিদ্যালয় পড়–য়া দুই মেয়ে-বেনজির বিনতে রফিক ও আনিকা নওয়ার বিনতে রফিকও মায়ের পদাংক অনুসরণ করে শাস্ত্রীয় সংগীতে দীক্ষা নিচ্ছেন। নিশাত আরজু সারাদেশে শাস্ত্রীয় সঙ্গীত ছড়িয়ে দিতে খ্যাতিমান উস্তাদদের সমন্বয়ে একটা প্লাটফর্ম তৈরির উপর গুরুত্বারোপ করেন।

দয়া করে খবরটি শেয়ার করুর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
© কপিরাইট ২০১৭ গণজয়
CodeXive Software Inc.
themesba-lates1749691102